মার্কেটিং কি? এবং কিভাবে করতে হয়?

0
137

অনেকের কাছ থেকেই শোনা যায় যে মার্কেটিং চাকরি মার্কেটিং করা কিন্তু কখনো কি ভেবে দেখেছেন আসলে মার্কেটিং টা কিভাবে মার্কেটিং করে কিভাবে মার্কেটিং করে অর্থ আয় করা যায় ।

তো চলুন দেখা যাক কিভাবে মার্কেটিং করা যায় এবং কিভাবে মার্কেটিং করে অর্থ উপার্জন করা যায় ।

মার্কেটিং কি?

ধরেন আপনার একটা কোম্পানি আছে আপনার কোম্পানিতে বিভিন্ন ধরনের পণ্য তৈরি হয় এখন ওই পণ্যগুলো আপনি কিভাবে বিক্রি করবেন কিভাবে আপনি নির্দিষ্ট মানুষের কাছে পৌঁছে দেবেন ।

এজন্য আপনি বিজ্ঞাপন দিতে পারেন মাইকিং করতে পারেন পোস্টার লাগাতে পারেন এবং বিভিন্ন মানুষের কাছে উপস্থাপনা করতে পারেন এগুলোকে সব একসাথে মার্কেটিং বলা হয় এককথায় কোন পণ্য কাস্টমারের কাছে পৌঁছে দেওয়া কে মার্কেটিং বলে ।

বর্তমানে মার্কেটিং করার জন্য অনেকগুলো টিপস আছে যেমন, আপনি আপনার কোম্পানির জন্য প্রথমে একটা ব্যানার তৈরি করবেন পারেন । ব্যানারে লেখা থাকবে যে আমাদের পণ্য টা নিলে আপনার এই এই উপকারটা হবে আপনি এই এই সুবিধাগুলো ভোগ করতে পারবেন । তারপর যেটা করবেন ব্যানারটা কিছু মানুষ ভাড়া করবেন এবং তাদেরকে বলবেন যে বিভিন্ন জায়গায় শেয়ার করতে যেমন কিছু সংখ্যক লোক নেবেন যারা ফেসবুকে শেয়ার করবে কিছু সংখ্যক লোক নেবেন যারা বিভিন্ন ওয়েবসাইটে শেয়ার করবে কিছু সংখ্যক লোক নেবেন যারা বিভিন্ন জায়গায় মাইকিং করবে আবারও কিছু সংখ্যক লোক নেবেন যারা ইউটিউব বা অন্যান্য জায়গাতে শেয়ার করবে তাহলে কি হবে আপনার পণ্যের এই নামটা বিভিন্ন মানুষের কাছে চলে যাবে তখন তারা এটা দেখে আপনার পণ্য ক্রয় করবে এভাবে আপনি আপনার কোম্পানির বিভিন্ন পণ্য বা দ্রব্য মার্কেটিং করতে পারবেন পারেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here