পৃথীবি ৫ টি কারণে ধ্বংস হতে পারে

0
852

পৃথিবী কি ধ্বংস হতে পারে, যদি তা সম্ভব হয় তাহলে তা কী কী কারণের জন্য ঘটতে পারে এই ধরনের প্রশ্ন গুলো শুনলেই আমরা চমকে ওঠি।
তবে ভয় পাবেন না কারণ আপাতত পৃথিবী ধ্বংস হচ্ছে না, তবে বিজ্ঞানীরা মনে করেন যে পৃথিবীতে এমন কিছু ঘটতে পারে যার কারণে পৃথিবী থেকে সম্পূর্ণ নিঃশ্বাস বন্ধ হয়ে যেতে পারে ।

তো আসুন দেখে নেওয়া যাক পৃথিবী ধ্বংস হয়ে যাওয়ার
পেছোনে থাকা যুক্তিসংগত পাঁচটি কারণ

.ভূগর্ভস্থ গ্যাস
যদিও এটা সবচেয়ে কম আকর্ষণের কারণ বলে মনে হলেও এটা ঘটার সম্ভাবনাই বেশি । বিজ্ঞানীরা মনে করেন পৃথিবীর সবচেয়ে বড়ো ম্যাচস্টেশন ঘটেছিল তার জন্য দায়ী হল মিথেন গ্যাস আমাদের সাগরগুলো যথেষ্ট সন্দুর হলেও এর একদম গভীরে রয়েছে ল্যাথরিক্স নামের একটি স্তর যেখানে জমা রয়েছে প্রচুর পরিমাণে মিথেন গ্যাস । বিজ্ঞানীদের কথা অনুসারে যদি এই মিথেন গ্যাস, প্রচন্ড মাত্রায় বেরোতে শুরু করে তাহলে পৃথিবীতে গ্লোবাল ওয়ার্মিং এর সৃষ্টি হবে ।কিছু বিজ্ঞানী মনে করেন সাইবেরিয়ার হিমায়িত অঞ্চল গলে যাওয়ার কারণে মিথেন গ্যাস ভূপৃষ্ঠ থেকে বেরোতে শুরু করেছে যদি এই প্রক্রিয়াটি ঘটতে শুরু করে তাহলে আমরা বড় সমস্যার সম্মুখীন হতে পারি ।


. সুপার আগ্নেয়গিরি
যদি এখন এক সুপার ভল বিস্ফোরিত হয় তাহলে এই বিস্ফোরণ বায়ুমন্ডলে এত পরিমান ধূলিকণা বা ছায় পাঠাবে যা সূর্যের আলোকে সম্পূর্ণ ভূপৃষ্ঠে পৌঁছাতে বন্ধ করে দেবে ।৩৯ হাজার বছর আগে campanian ignimbrite আগ্নেয়গিরির উৎপাতের কারণে গোটা ইউরোপ মহাদেশ এক বিপুল দুর্যোগের সম্মুখীন হয়েছিল এবং এই আগ্নেওগিরির ছায় প্রায় 2 হাজার কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছিল এই অগ্ন্যুৎপাতের ফলে বিশাল পরিমাণ সালফার ডাই-অক্সাইড নির্গত হয়েছিল এবং ইটালি ও আরো অঞ্চল অন্ধকারে নিমোজ্জীত হয়ে গেছিলো, এই ধরনের একটি দুর্যোগ হয়তো অবিলম্বে মানব জাতিকে ধ্বংস করতে পারবে না ,তবে এর জন্য খাদ্য উৎপাদন সম্পূর্ণ বন্ধ হয়ে যেতে পারে এবং সারা পৃথিবীতে খাদ্যের হাহাকার সৃষ্টি হতে পারে ।

. সৌর ঝড়
সূর্য আমাদের প্রতিনিয়ত তাপ ও আলো ছাড়া অন্যান্য অনেক শক্তি ও বিভিন্ন ধরনের কোনা পাঠায় কিন্তু সূর্য সব সময় একই পরিমাণ শক্তি পাঠায় না সৌর ঝড়ের সময় সূর্য বিশাল পরিমাণে সৌর বায়ু নির্গত করে, যার ফলে ক্যান্সারও পাওয়ার কার্ড হতে পারে প্রচুর পরিমাণে সৌরশক্তি ইলেকট্রনিক্স যন্ত্র গুলিকে ধ্বংস করে দিতে পারে । শুধুমাত্র একটা সৌর ঝড় পাওয়ারগ্রিড গুলোকে ধ্বংস করে বহু শহরের মধ্য সম্পুর্ণ অন্ধকার নামিয়ে আনতে পারে এবং যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন করে দিতে পারে ।

. উল্কাপিণ্ড
পৃথিবীর সাথে এক বিশাল আকারের উল্কাপিন্ডের সংঘর্ষ পৃথিবীর বুক থেকে সমস্ত জীব জন্তু কে ধ্বংস করে দিতে পারে তা হলে যদি একটা বিশাল আকারের গ্রহাণু পৃথিবী পৃষ্ঠে এসে পড়ে তাহলে এর ফলাফল কি হতে পারে ।

. পারমাণবিক যুদ্ধ
বর্তমানে প্রতিটি দেশে পারমাণবিক শক্তি অর্জন করেছে , কিংবা করার চেষ্টা করছে যদিও প্রচন্ড শক্তিশালী এই অস্ত্র গুলো ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে, রয়েছে অনেক নিয়ম কানুন । তবে সমস্যা শুরুটা হয় বহুদিন আগে যে সময় আমেরিকা ও সোভিয়েত ইউনিয়ন মুখোমুখি দাঁড়িয়ে ছিল একে অন্যের দিকে দুজনের হাতেই ছিল পারমাণবিক অস্ত্র দিন দিন সেটি কে উন্নতি করে যাচ্ছিল আর একে অপরকে ভয় দেখাচ্ছিলো যদিও এই ব্যাপারটা কেবল ভয় দেখানো এবং হুমকির ভিতরে সীমাবদ্ধ ছিল অনেকে ভেবেছিল এবার বুঝি পৃথিবীটা শেষ হয়ে গেল । কিন্তু পরবর্তীতে হার মেনে সোভিয়েত ইউনিয়ন ভাগ হয়ে গেল ।
একবার ভাবুন তো তখন দুটি দেশের কাছেই পারমাণবিক অস্ত্র ছিল তাতেই পৃথিবী ধ্বংস হয়ে যাওয়ার কথা ভাবছিলে অনেকেই । তবে বর্তমান পৃথিবীর অনেক দেশের কাছে এই পারমাণবিক অস্ত্র রয়েছে এবং যাদের কাছে নেই তারা সাহায্য নিচ্ছে পারমাণবিক অস্ত্রধারী দেশগুলোর কাছে তাই মনে করা হয় কখনো যদি পৃথিবী ধ্বংস হয়ে যায় সেটার পেছনে পারমাণবিক যুদ্ধের বেশ বড় একটা হাত থাকার সম্ভাবনা রয়েছে ।

লেখক:সেলিম রেজা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here