ত্বকের সৌন্দর্য ও ওজন কমাতে পেঁপে খাওয়া উচিত

182
2740
lifetoday24

অনেকেই পেঁপে কে বলে থাকে কাঁচা সবজি আবার অনেকেই বলে থাকে এটা একটা অনেক সুস্বাদু ফল । পেঁপের স্বাদ অতুলনীয় পেঁপে খেলে যেমন ওজন কমে তেমন ত্বক পরিষ্কার হয় ।

পেঁপেতে অ্যান্টিঅক্সিডেন্ট ও নানা উপকারী উপাদানে ভরপুর থাকে । এ পেঁপে খেলে একদিক থেকে স্বাস্থ্য যেমন ভালো থাকে তেমনি চুল আর ত্বকের জন্য খুবই উপকারী বলে জানা যায় । তাই খাবার তালিকায় পেঁপে রাখাটা খুবই জরুরি ।

মাঝারি আকারের একটি পেঁপেতে প্রায় 120 থেকে 130 ক্যালরি থাকে তাছাড়াও এর জে পাচক তন্ত্র থাকে তা আমাদের খাবার হজমে সহায়তা করে ।

এছাড়াও পেঁপে ডায়াবেটিসে বড় ধরনের ভূমিকা পালন করে পেঁপে খেতে মিষ্টি স্বাদের হলেও এতে চিনির পরিমাণ কম থাকে এক কাপ টুকরো করা পেঁপেতে 8.3 গ্রাম চিনি থাকতে পারে । পেঁপেতে ডায়াবেটিকস প্রতিরোধক উপাদান আছে । শুধু ডায়াবেটিস নয় ,পেঁপে খেলে চোখের জন্য অনেক ভালো হয় পেঁপেতে আছে “ক্যারোটিনয়েডস” নামক এর উপাদান থাকে যা চোখের জন্য খুবই উপকারী।

পেঁপেতে টমেটো বা গাজরের চেয়েও বেশি পরিমাণ ভিটামিন থাকে বলে জানা গেছে এছাড়া চোখের মিউকাস মেমব্রেনকে সফল করতে ক্ষতির হাত থেকে রক্ষা করতে এ ধরনের উপাদান দরকার, পেঁপে অধিক পরিমাণে থাকে বলে জানা যায় ।

এছাড়াও পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন ” এ ” পাওয়া যায় শরীরের বিভিন্ন কোষগুলো সতেজ রাখতে পেঁপে খাওয়া জরুরী ।

পেঁপেতে প্যাপিন ন নামক এনজাইম থাকার কারণে খাদ্যের বিপাক প্রক্রিয়া সহায়তা করে পেঁপেতে তন্ত্র ও পানির পরিমাণ বেশি থাকায় কোষ্ঠকাঠিন্য দূর করে ।

পেঁপের দেশীয় একটি খাদ্য তাই আমাদের সকলের উচিত আমাদের খাবার তালিকায় পেপে রাখা

182 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here