অ্যাফিলিয়েট মার্কেটিং কি এবং কিভাবে করতে হয়?

3
276

অ্যাফিলিয়েট মার্কেটিং কি এবং কিভাবে এফিলিয়েট মার্কেটিং করা যায় তার থেকে অর্থ আয় করা যায় এ বিষয়ে আজকে মোটামুটি একটা জিনিস আমরা দেখব এবং জানব তো চলুন আজকে আলোচনা শুরু করা যাক

অ্যাফিলিয়েট মার্কেটিং কাকে বলে?

সাধারণ ভাষায় বলা হয় কোন চুক্তি ভিত্তিক ভাবে বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইট বা কোন কোম্পানি কিংবা প্রতিষ্ঠানের কাছ থেকে কোন পণ্য বা সেবা বিক্রি করার মাধ্যমে সেই কোম্পানি থেকে একটা যে কমিশন আমরা পাই এটাকে সাধারণ ভাষায় অ্যাফিলিয়েট মার্কেটিং বলা হয়।

তো এখন প্রশ্ন হচ্ছে ,কিভাবে আমরা কোম্পানির থেকে এই অফার গুলো নেব। এবং কিভাবে সে পণ্যগুলো বিক্রি করার মাধ্যমে আমরা অর্থ আয় করতে পারবো?

অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের জন্য প্রথমত আপনাকে যা যা করতে হবে এবং যে যে বিষয়গুলোর ওপর আপনার অনেক ভালোভাবে জানতে হবে।

(1) প্রথমত আপনাকে ইন্টারনেট বিষয়ে অনেক ভালভাবে জানতে হবে তারপর কিভাবে আপনি ইন্টারনেটে ভালোভাবে ব্রাউজিং করতে পারেন সেই বিষয়গুলো আপনাকে জানতে হবে কম্পিউটারের খুটিনাটি বিষয় আপনাকে জানতে হবে কোনটাতে কোন কাজ করে এই বিষয়গুলো জানতে হবে

(2) এরপর আপনাকে একটা কোম্পানিতে একাউন্টস করতে হবে এবং সেই কোম্পানির কাছে আপনাকে বলতে হবে আপনার প্রমাণ দেখাতে হবে যে আপনি তার পণ্যগুলো বিভিন্ন মানুষের কাছে নিয়ে যেতে পারবেন এবং সে পণ্যগুলো বিক্রি করতে পারবেন কোম্পানি আপনার সবকিছু ভেরিফাই করে দেখবে তারপর কোম্পানি আপনাকে বিভিন্ন ধরনের অফার দিবে ।

(3)এবার আসি কিভাবে আমরা অফার গুলো মানুষের কাছে পৌঁছাব এবং বিক্রি করব এজন্য আপনাকে একটা ওয়েবসাইট ক্রিয়েট করতে হবে আপনি যদি ওয়েবসাইট ক্রিয়েট না করতে পারেন না করতে পারেন তাহলে একজন ভালো ওয়েব ডেভেলপার এর থেকে আপনি একটা ওয়েবসাইট তৈরি করে নেবেন এবং ওয়েবসাইট তৈরি করবেন আপনার নিস অনুযায়ী । যেমন আপনি যদি কোন ল্যাপটপ বা কম্পিউটার বিক্রি করতে চান তাহলে আপনি আপনার ওয়েবসাইট টা ল্যাপটপ এবং কম্পিউটার রিলেটেড ওয়েবসাইট তৈরি করতে হবে বা তৈরি করবেন তাহলে আপনার মার্কেটিং টা আরো সুন্দর হবে

(4) হ্যাঁ, এখন প্রশ্ন হচ্ছে কিভাবে আপনি আপনার ওয়েবসাইটটা বিভিন্ন মানুষের কাছে উপস্থাপনা করবেন শেয়ার করবেন । এজন্য আপনার ওয়েবসাইটে আপনি যে পণ্য গুলো বিক্রি করবেন ওই পণ্য রিলেটেড কন্টেন লিখতে হবে এবং সেগুলার কিওয়ার্ড রিসার্চ করতে হবে তারপর গুগোল এ আপলোড করতে হবে তাহলে কিভাবে মানুষ যখন আপনার ওই কিওয়ার্ড গুলা দিয়ে সার্চ করবে তখন আপনার ওয়েবসাইটটা তাদের সামনে চলে আসবে । তখন তারা আপনার ওয়েবসাইটে ভিজিট করে আপনার ওয়েবসাইটের বিভিন্ন পণ্য গুলো দেখবে দেখার পর তাদের যদি ওই পণ্যগুলো ভালো লাগে তারা যদি আপনার ওয়েবসাইট থেকে আপনার পণ্য ক্রয় করে তাহলে আপনি যে পণ্য বিক্রি হবে তার থেকে একটা কমিশন পেয়ে যাবেন ।

এ বিষয়ে আজকে এ পর্যন্তই পরবর্তীতে আবারও অ্যাফিলিয়েট মার্কেটিং নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে

লেখক : মামুন-অর-রশিদ

ঠিকানা: চুয়াডাঙ্গা বেগমপুর

3 COMMENTS

  1. Знаете ли вы?
    Синим цветом своих футболок «Скуадра адзурра» обязана Савойе.
    Консервативные художественные критики обрушились на портрет девушки, называя её гермафродитом, дочерью Каина и проституткой.
    Карьера не помешала фарерскому футболисту играть в гандбол, записать три музыкальных альбома, издать пять книг и сняться в восьми фильмах.
    Крейсер «Берик» на рейде в Девонпорте
    Старейший депутат Палаты представителей проработал в Конгрессе США почти до 92 лет.

    arbeca.net

  2. Знаете ли вы?
    Персонажу французской комедии о Фантомасе советские подростки подражали всерьёз.
    Не удержавшись от писательства, Амалия Кахана-Кармон создала одну из важнейших книг в истории Израиля.
    Советский разведчик-нелегал создал в Европе разведгруппу, успешно проработавшую всю войну.
    По выбору Утёсова дорога на Берлин шла то через Минск, то через Киев.
    Андрогинный псевдоним не спас автора от расшифровки.

    arbeca

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here