শরীর ও মন সুস্থ রাখার কিছু উপায়

5976
138276

সুস্থ থাকা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ । জ্ঞানী মানুষেরা বলে থাকে শরীর সুস্থ না থাকলে মন ভালো থাকেনা শরীর সুস্থ থাকলে মন ভালো থাকে তাই শরীর ও মন দুইটাই ভালো রাখা একজন মানুষের জন্য খুবই প্রয়োজনীয় কথা ।

আর তার জন্য বাড়তি কোন কিছুর দরকার নেই । প্রতিদিনের কাজ গুলো নিয়মিত করলেই শরীর সুস্থ থাকবে 100% ।

তো কি কি উপায়ে শরীর মন ভালো রাখা যায় তার কিছু পয়েন্টস দেখি,

  1. প্রথমত সকাল 6:00 টার আগে ওঠার অভ্যেস করা । এতে করে সকালের আলো দেহে পড়লে দেহে ভিটামিন ডি এর কাজ করে । এবং বাতাস মস্তিষ্ক ও চোখকে সতেজ রাখতে সহায়তা করে ।

2. প্রতিদিন সকালে মুখ ধুয়ে এক থেকে দুই গ্লাস পানি পান করলে পেটে কোন রোগ থাকে না । সকালে ঘুম থেকে ওঠা ব্যায়াম করা হাঁটাহাঁটি করা জগিং করা অভ্যাস গুলো প্রতিনিয়ত করতে থাকলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বৃদ্ধি পায় এতে দেহ-মন ভালো থাকে শরীরের সব ধরনের অঙ্গ-প্রত্যঙ্গ অনেক দ্রুত কাজ করে ।

3. সকালের খাবার শরীর ভালো রাখার জন্য খুবই গুরুত্বপূর্ণ । সুষম ও পুষ্টিকর খাবার খাওয়া উচিত । খালি পেটে কখনোই চা-কফি খাওয়া যাবেনা তবে হ্যাঁ ভারী নাস্তা শেষে চা বা কফি পান করুন ।

4. খাবার খাওয়ার মাঝে কখনোই পানি পান করবেন না, এতে করে সমস্যা সম্মুখীন হতে পারেন, খাবার খাওয়ার আগে পানি পান করে নিন, এতে খাবার কম খাবেন যা দেহের ওজন কমাতে সহায়তা করে । খাওয়ার মাঝে পানি পান করলে পরিপাকক্রিয়াতে বাধা আসে এতে হজমের কার্যক্রমের অনেক সমস্যা দেখা দেয় খাবার খাওয়ার অন্তত 30 থেকে 35 মিনিট পরে পানি পান করুন ।

5. দুপুরে খাবার সময় ঠিক টাইম বেলা 1.00 এবং রাতের খাবার 8.00 আগে খাওয়া উচিত কারণ দুপুরে খাবার দেরি করে খেলে আপনি পরবর্তীতে খাওয়ার সময় খাবার বেশি খাবেন এতে করে আপনার ওজন অনেক বৃদ্ধি পাবে আর ওজন বৃদ্ধি পেলে শরীরের বিভিন্ন ধরনের রোগ আক্রমণ করবে এতে করে শরীরের বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে পারে । রাতে অন্তত এক ঘন্টা পর ঘুমানো উচিত ।

অতিরিক্ত পরিশ্রম বা করার থেকে এসে কিছুক্ষণ বিশ্রাম নেবেন তারপর পানি পান করবেন অনেক সময় দেখা যায় অতিরিক্ত পরিশ্রম এবং কড়া রোদ থেকে আসার সাথে সাথে একজন মানুষ পানি পান করে সে ক্ষেত্রে তার সমস্যার সম্মুখীন হতে পারেন এড়িয়ে চলবেন ।

একজন মানুষের শরীর ও মন সুস্থ রাখার জন্য বিস্তারিত যে তথ্যগুলো দেওয়া হয়েছে এগুলো মান্য করে চলাচল করলে মানুষের শরীর অসুস্থ দুটোই ভাল থাকবে ।

ডাক্তার: নিশিতা পারভীন